প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী (FAQs)
১. আমি সিঙ্গাপুর ভিত্তিক না হলে আমি কি এপয়েন্টমেন্ট করতে পারি ?
উত্তরঃ অ্যাপয়েন্টমেন্টগুলো আমাদের ২৪ ঘন্টা ডেডিকেটেড অ্যাপয়েন্টমেন্ট হট লাইন +৬৫ ৬৩১১ ১২২২- এর মাধ্যমে করা যেতে পারে অথবা,
enquiries@raffleshospital.com ইমেইল করা যেতে পারে এবং আমরা পরবর্তী কার্যদিবস এর মধ্যে আপনার প্রশ্নের সাড়া দিবো ।
২. একই দিন এপয়েন্টমেন্ট পাওয়া সম্ভব ?
উত্তরঃ আমরা যতটা সম্ভব অ্যাপয়েন্টমেন্ট আপনার পছন্দের তারিখ মতো করার চেষ্টা করবো অন্যথায় পরবর্তী প্রাপ্তব্য অ্যাপয়েন্টমেন্ট দেওয়া হবে।
৩. আমি জানি না আমার কোন ডাক্তার এর সাথে পরামর্শ করা উচিত, আমি কি করতে পারি ?
উত্তরঃ enquiries@raffleshospital.com এ আপনার মেডিক্যাল রিপোর্ট এবং বিস্তারিত বর্তমান অবস্থার রিপোর্ট আমাদের প্রদান করুন । আমরা বিশেষজ্ঞকে মেডিকেল রিপোর্ট পাঠাতে এবং আপনার যদি বিভিন্ন বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করা প্রয়োজন হয়, তবে আপনার ভিজিট সমন্বয় সাধন করবো ।
৪. এপয়েন্টমেন্ট এর জন্য কি একজন ডাক্তার এর রেফারেল প্রয়োজন ?
উত্তরঃ আমাদের ডাক্তারদের সঙ্গে অ্যাপয়েন্টমেন্ট এর জন্য কোনো ডাক্তার এর রেফারেল প্রয়োজন হয় না ।
৫. আমার সাথে কি চিকিৎসা তথ্য আনা উচিত ?
উত্তরঃ ডাক্তারের থেকে রিপোর্ট, স্ক্যান, বর্তমান এবং অতীত ঔষধ (যদি থাকে) এবং রেফারিং ডাক্তারের মেমো নিয়ে আসতে হবে ।
৬. আমি এপয়েন্টমেন্ট ছাড়া একজন বিশেষজ্ঞ এর সঙ্গে পরামর্শ করতে পারি ?
উত্তরঃ অপ্রয়োজনীয় অপেক্ষা সময় এড়ানোর জন্য পূর্বে অ্যাপয়েন্টমেন্ট করে আসা বাঞ্ছনীয় ।
৭. ডাক্তারের সঙ্গে আমার আলোচনার পরে একটি অস্ত্রোপচারের সময় নির্ধারণের জন্য কতক্ষণ সময় লাগবে ?
উত্তরঃ অস্ত্রোপচারের জরুরি এবং জটিলতার উপর নির্ভর করে অস্ত্রোপচারের সময়সূচী ৩ দিনের মধ্যে বা তার আগে ব্যবস্থা করা যেতে পারে ।
১. আমার চিকিৎসার কারণে সিঙ্গাপুর প্রবেশের জন্য ভিসার প্রয়োজন আছে কি ?
উত্তরঃ যে সকল দেশের সিঙ্গাপুরে প্রবেশে ভিসার প্রয়োজন হবে, তার তালিকা নিচে উল্লেখ করা হলো।
আর্মেনিয়া বেলারুশ ভারত কিরগিজস্তান মায়ানমার রাশিয়া বাংলাদেশ সোমালিয়া আজারবাইজান জর্জিয়া কাজাখস্তান মলদোভা নাইজেরিয়া চীন গণপ্রজাতন্ত্রী মিশর সুদান তাজিকিস্তান | তুর্কমেনিস্তান ইউক্রেন উজবেকিস্তান আফগানিস্তান আলজেরিয়া ইরান সিরিয়া ইরাক জর্ডান লেবানন লিবিয়া মরক্কো পাকিস্তান সৌদি আরব তিউনিশিয়া ইয়েমেন |
২. আমার সিঙ্গাপুর প্রবেশের জন্য এন্ট্রি ভিসার প্রয়োজন, র্যাফেলস হাসপাতাল কি আমার সংক্ষিপ্ত পরিচয় পত্র ইস্যু করবে ?
উত্তরঃ র্যাফেলস হাসপাতাল আমাদের রোগীদের পক্ষে এন্ট্রি ভিসার আবেদন করার জন্য ইমিগ্রেশন এবং চেকপয়েন্ট কর্তৃপক্ষ দ্বারা অনুমোদিত, আরো তথ্যের জন্য, enquiries@raffleshospital.com -এ আমাদের আন্তর্জাতিক রোগী সেবা কেন্দ্রে যোগাযোগ করুন ।
৩. মেডিকেল ভিত্তিতে প্রাথমিক অনুমোদিত সময়সীমার পরেও সিঙ্গাপুর থাকার প্রয়োজন হলে র্যাফেলস হাসপাতাল কী সামাজিক পাস এক্সটেনশন দিয়ে আমাকে সাহায্য করবে ?
উত্তরঃ হ্যাঁ, র্যাফেলস হাসপাতালের আন্তর্জাতিক রোগী সেবা কেন্দ্র আপনাকে এই বিষয়ে সম্পুর্ণ আস্থার সহিত সহায়তা প্রদান করবে এ ব্যাপারে।
৪. সামাজিক পাস সম্প্রসারণ এর জন্য কি আমাকে অর্থ প্রদান করতে হবে ?
উত্তরঃ হ্যাঁ, প্রতিটি অ্যাপ্লিকেশনের জন্য ফি প্রদান করতে হবে এবং এপ্লিকেশন জমা দেয়ার পর তা ICA দ্বারা নিবন্ধিত হয় ।
5. আমি একজন বিদেশী এবং সিঙ্গাপুর আমার শিশুর প্রসবে ইচ্ছুক, এ ব্যাপারে কি পরামর্শ পেতে পারি ?
উত্তরঃ আপনার প্রসবের প্রত্যাশিত তারিখ সরবরাহের পারমিটের জন্য আবেদন করতে হবে। এই পারমিটটি সম্পূর্ণরুপে ICA এর অনুমোদনের উপর নির্ভর করবে ।
৬. আমার পরিবারের সদস্য র্যাফেলস হাসপাতালে এয়ার অ্যাম্বুলেন্স এর মাধ্যমে সরাসরি ভর্তি হতে চায়, আমি কি ধরনের সাহায্য পেতে পারি এ ব্যপারে ?
উত্তরঃ র্যাফেলস আন্তর্জাতিক রোগী সেবা কেন্দ্রে হটলাইন +৬৫ ৬৩১১ ১৬৬৬ -এ যোগাযোগ করুন ।
৭. আপনি র্যাফেলস হাসপাতাল এর কাছাকাছি বাসস্থানের জন্য বুকিং করা অথবা পরামর্শ বিষয়ক সহায়তা দিতে পারবেন?
উত্তরঃ আমরা হোটেল এবং সার্ভিস অ্যাপার্টমেন্ট বুকিং পরামর্শ ও সহায়তা করতে পারি এবং বুকিং নিশ্চিত করার জন্য রোগী কে ক্রেডিট কার্ড বিবরণ প্রদান করতে হবে ।
৮. আমি কিভাবে চাঙ্গি বিমানবন্দর থেকে র্যাফেলস হাসপাতালে যাবো ?
উত্তরঃ আপনার অনুরোধে আমরা প্রাইভেট গাড়ী, লিমোজিন, বা অ্যাম্বুলেন্স মাধ্যমে, র্যাফেলস হাসপাতাল বা আপনার হোটেলে পরিবহনের জন্য ব্যবস্থা করতে পারি।
১. আমি যদি বিদেশী রোগী হয়ে থাকি তাহলে কি বেশি চার্জ হবে ?
উত্তরঃ না, র্যাফেলস হাসপাতাল স্থানীয় এবং আন্তর্জাতিক রোগীদের জন্য ভিন্ন ভিন্ন লেনদেন অনুশীলন করে না ।
২. কি ধরনের পেমেন্ট মেথড বা পদ্ধতি গ্রহণযোগ্য ?
উত্তরঃ আমরা নগদ গ্রহণ, এবং প্রধান ক্রেডিট কার্ড, NETS ও চুক্তিবদ্ধ বীমা অংশীদারদের থেকে গ্যারান্টি গ্রহণ করি ।
৩. আমার অস্ত্রোপচারের আগে কী আনুমানিক খরচ বিষয়ে পরামর্শ দেওয়া হবে?
উত্তরঃ ডাক্তারের সঙ্গে পরামর্শ করার পরে, আপনার পরিকল্পিত সার্জারি করার একটি বিস্তারিত আর্থিক কাউন্সেলিং আয়োজন করা হবে ।
৪. আমার হাসপাতালের বিলের জন্য কী কোনো ট্যাক্স রিফান্ড আখ্যা দেওয়া হবে ?
উত্তরঃ
আবশ্যক:
- সিঙ্গাপুরের নাগরিক, সিঙ্গাপুর স্থায়ী বাসকারী, শিক্ষার্থী পাস হোল্ডার বা সিঙ্গাপুরের কর্মসংস্থান পাস হোল্ডার না হলে ।
- ক্রয় করার সময় বয়স ১৬ বা তার উপরে হলে ।
- র্যাফেলস হাসপাতালে অনিঃশেষিত ঔষধ, চিকিৎসা সরঞ্জাম ও চিকিৎসা কনসুমেবলস (Consumables) এ ন্যূনতম সিঙ্গাপুর ডলার ১০০ ক্রয় করলে
- অনিঃশেষিত জিনিষপত্র কেনার তারিখ থেকে ২ মাসের মধ্যে সিঙ্গাপুর থেকে বেরিয়ে গেলে র্যাফেলস হাসপাতাল দ্রব্য এবং পরিষেবা কর (ফলশ্রুতি) আবেদনের জন্য আপনাকে সাহায্য করতে পারে।
৫. আমি ভ্রমণ বীমা এবং চিকিৎসা বিমাপত্র কিনেছি । আমার অস্ত্রোপচারের খরচ এই বিমাপত্র দ্বারা অন্তর্ভুক্ত হবে কি?
উত্তরঃ আপনার অস্ত্রোপচারের জন্য কাভারেজ এবং কাভারেজ পরিমাণ আপনার বীমা কোম্পানির সঙ্গে নিশ্চিত করুন। কারণ হলো কভারেজ এবং ব্যাপ্তি কভারেজ (extent of coverage) যাতায়াতের / মেডিকেল বীমা নীতির মধ্যে আলাদা।
৬. আমার বীমা কোম্পানী আমার অস্ত্রোপচারের জন্য খরচের কভারেজ নিশ্চিত করেছে, এখন কি করব ?
উত্তরঃ আপনার বীমা কোম্পানী থেকে গ্যারান্টি চিঠি সংগ্রহ করুন । র্যাফেলস হাসপাতাল এর সাথে যাদের সরাসরি বিলিং ব্যবস্থা রয়েছে আপনার বীমা কোম্পানী যদি তাদের মধ্যে একজন হয় তাহলে হাসপাতালে ভর্তির সময় বা পূর্বে গ্যারান্টি চিঠি উপস্থাপন করুন। আমাদের সঙ্গে যেসব বীমা কোম্পানির সরাসরি বিলিং ব্যবস্থা আছে আপনি তাদের তালিকা দেখতে পারেন । আপনাকে কিন্তু সীমাবদ্ধ নয় এমন বিল এর সহ পেমেন্ট, কেটে নেওয়া (deductibles), এবং অপরিশোধযোগ্য বিল এর একটি অংশ প্রদান করতে প্রয়োজন হতে পারে । আপনার বীমা কোম্পানীর র্যাফেলস হাসপাতালের সাথে সরাসরি বিলিং ব্যবস্থা যদি এখনো না হয়, গ্যারান্টি চিঠির প্রাপ্তি উপর ভিত্তি করে ক্যাশ লেস (cashless) ব্যবস্থা সম্প্রসারণ পর্যালোচনা করা হবে । আপনাকে প্রথম অস্ত্রোপচারের জন্য অর্থ প্রদান করা প্রয়োজন হতে পারে তারপর আপনার বীমা কোম্পানী থেকে আপনি দাবি করতে পারেন ।
৭. মুদ্রা পরিবর্তন করার ব্যাপারে কোন সহায়তা করা হয় ?
উত্তরঃ আমরা মুদ্রা বিনিময় করার জন্য আপনাকে টাকা পরিবর্তনকারীর সাথে সাক্ষাৎ করার ব্যবস্থা করতে পারি ।
১. আমি ক্রমাগত ইংরেজী বলতে অপারগ। আমি কিভাবে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করতে পারি?
উত্তরঃ ম্যান্ডারিন, বাহাসা ইন্দোনেশিয়ান, মালয়, রাশিয়ান, ভিয়তনামিজ, মায়ানমার, খেমের, কোরিয়ান, বাংলা, আরবি ও জাপানি এর স্থানীয় ভাষাভাষী কর্মীদের একটি দল র্যাফেলস হাসপাতালে আন্তর্জাতিক রোগীদের সহায়তা করে ।
২. আমাকে পরের দিন সিঙ্গাপুর ত্যাগ করতে হবে, কিন্তু ফলাফল এখনও প্রস্তুত নয় আমার কি করা উচিত ?
উত্তরঃ আমরা অসমাপ্ত ফলাফল ইমেইলের বা নিবন্ধিত মেইল মাধ্যমে আপনার কাছে পাঠানোর ব্যবস্থা করতে পারি ।
৩. র্যাফেলস বিশেষজ্ঞ সেন্টারে আমার ডাক্তার দ্বারা তার আগে নির্দেশিত ঔষধ পুনরায় অর্ডার করার জন্য আমি কিভাবে অগ্রসর হব ?
উত্তরঃ র্যাফেলস আন্তর্জাতিক রোগীদের সেন্টারে enquiries@raffleshospital.com -এ আপনি আপনার বিস্তারিত দিয়ে যোগাযোগ করতে পারেন। আপনি যদি সিঙ্গাপুরে না থাকেন, আপনার পক্ষ থেকে ঔষধ সংগ্রহ করার জন্য অন্য ব্যক্তিকে অনুমতি প্রদান করতে পারেন ।